বাংলা ট্রিবিউনে আবারো সেরা প্রতিবেদক হলেন সাংবাদিক আব্দুর রহমান

বাংলা ট্রিবিউন •

এমরান হোসাইন শেখ, নুরুজ্জামান লাবু, সালমান তারেক শাকিল, মাহবুব হাসান, শাহেদ শফিক, নিচে (বাঁ থেকে) মুনজের আহমদ চৌধুরী, তৈয়ব আলী সরকার, আবদুর রহমান, মাসুদ আলম, মোখলেছুর রহমান
এমরান হোসাইন শেখ, নুরুজ্জামান লাবু, সালমান তারেক শাকিল, মাহবুব হাসান, শাহেদ শফিক, নিচে (বাঁ থেকে) মুনজের আহমদ চৌধুরী, তৈয়ব আলী সরকার, আবদুর রহমান, মাসুদ আলম, মোখলেছুর রহমান
অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনে প্রকাশিত তথ্যসমৃদ্ধ ও বস্তুনিষ্ঠ প্রতিবেদনের জন্য চলতি বছরের সেপ্টেম্বর ও অক্টোবর মাসের এডিটর্স অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড ও সেরা প্রতিবেদকদের নাম ঘোষণা করা হয়েছে।

বিশেষ প্রতিবেদন, সর্বাধিক পঠিত, ব্রেকিং নিউজ, সারাদেশ ও আন্তর্জাতিক―এই পাঁচ ক্যাটাগরিতে পুরস্কৃতদের নাম ঘোষণা করেছেন বাংলা ট্রিবিউনের সম্পাদক জুলফিকার রাসেল। এ সময় বাংলা ট্রিবিউনের নির্বাহী সম্পাদক হারুন উর রশীদ উপস্থিত ছিলেন।

বাংলা ট্রিবিউনে প্রতিমাসে প্রকাশিত প্রতিবেদনগুলো জুরিবোর্ড যাচাই-বাছাই করে কয়েকটি ক্যাটাগরিতে সেরা প্রতিবেদন নির্বাচিত করে থাকে। প্রতিমাসে সেরা প্রতিবেদকদের নগদ অর্থ ও প্রশংসাপত্র দিয়ে থাকে বাংলা ট্রিবিউন।

সেপ্টেম্বর মাসের সেরা যারা:
বিশেষ প্রতিবেদন ক্যাটাগরিতে ৮ সেপ্টেম্বর সিনিয়র রিপোর্টার মাহবুব হাসানের ‘ছাত্রলীগের কমিটি ভেঙে দিতে শেখ হাসিনার নির্দেশ’ ও ১৫ সেপ্টেম্বর প্রকাশিত ‘যুবলীগের কিছু নেতার উদ্দেশে প্রধানমন্ত্রী: এরা শোভন-রাব্বানীর চেয়েও খারাপ’ শীর্ষক প্রতিবেদন দুটি নির্বাচিত হয়েছে।

বিশেষ প্রতিবেদন দেশ ক্যাটাগরিতে কুমিল্লা প্রতিনিধি মাসুদ আলমের ‘লাখ টাকায় বিক্রি হচ্ছে গোমতীর চরের জমি’ শীর্ষক প্রতিবেদনটি নির্বাচিত হয়েছে। ২৩ সেপ্টেম্বর প্রতিবেদনটি প্রকাশিত হয়।

আন্তর্জাতিক ক্যাটাগরিতে ২৯ সেপ্টেম্বর প্রকাশিত লন্ডন প্রতিনিধি মুনজের আহমদ চৌধুরীর ‘লন্ডনে সাবেক ছাত্রলীগ নেতা নাজমুলের চার কোম্পানি’ প্রতিবেদনটি সেরা প্রতিবেদন হিসেবে নির্বাচিত হয়েছে।

সর্বাধিক পঠিত ক্যাটাগরিতে গত ৯ আগস্ট প্রকাশিত বাংলা ট্রিবিউনের প্রদায়ক মোখলেছুর রহমানের ‘বিপজ্জনক হয়ে উঠেছে গুগল ম্যাপস’ শীর্ষক প্রতিবেদনটি।

ব্রেকিং নিউজ ক্যাটাগরিতে ১৮ সেপ্টেম্বর প্রকাশিত সিনিয়র রিপোর্টার এমরান হোসাইন শেখের ‘ইয়ংমেন্স ক্লাবের চেয়ারম্যান রাশেদ খান মেনন’ শীর্ষক প্রতিবেদনটি নির্বাচিত হয়েছে।
অক্টোবর মাসের সেরা যারা:

সর্বাধিক পঠিত ক্যাটাগরিতে ব্রেকিং নিউজ হিসেবে ৮ সেপ্টেম্বর প্রকাশিত সিনিয়র রিপোর্টার মাহবুব হাসানের ‘ছাত্রলীগের কমিটি ভেঙে দিতে শেখ হাসিনার নির্দেশ’ শীর্ষক প্রতিবেদনটি নির্বাচিত হয়েছে।

বিশেষ প্রতিবেদন ক্যাটাগরিতে গত ৪ অক্টোবর প্রকাশিত স্টাফ রিপোর্টার শাহেদ শফিকের ‘ক্যাসিনো মাদক ফুটপাত ও পরিবহন চাঁদাবাজিতে ১১ কাউন্সিলর’ শীর্ষক প্রতিবেদনটি নির্বাচিত হয়।

বিশেষ প্রতিবেদন, দেশ ক্যাটাগরিতে গত ১০ অক্টোবর প্রকাশিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) প্রতিনিধি নজরুল ইসলামের ‘বৈজ্ঞানিক যন্ত্রপাতি-আসবাব কিনতে জাহাজ নির্মাণ কোম্পানির সঙ্গে চুক্তি’ শীর্ষক প্রতিবেদনটি নির্বাচিত হয়েছে।

ব্রেকিং নিউজ জাতীয় ক্যাটাগরিতে সিনিয়র রিপোর্টার নুরুজ্জামান লাবু ও সালমান তারেক শাকিলের ‘দুবাইয়ে বসে হুজিকে সংগঠিত করছেন সাবেক এমপি মুফতি শহিদুল ইসলাম!’ শীর্ষক প্রতিবেদনটি নির্বাচিত হয়।

ব্রেকিং নিউজ দেশ ক্যাটাগরিতে টেকনাফ প্রতিনিধি আবদুর রহমানের ‘ভাসানচরে যেতে রাজি ১৭ রোহিঙ্গা পরিবার’ শীর্ষক প্রতিবেদনটি নির্বাচিত হয়েছে। ১৯ অক্টোবর প্রতিবেদনটি প্রকাশিত হয়।

আন্তর্জাতিক ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছে দিল্লি প্রতিনিধি রঞ্জন বসুর ‘পশ্চিমবঙ্গ থেকে ত্রিপুরার দিকে সরছে বাংলাদেশ-ভারত সম্পর্কের ‘ফোকাস’ শীর্ষক প্রতিবেদনটি। গত ১৫ অক্টোবর প্রতিবেদনটি প্রকাশিত হয়।

এছাড়া এ মাসে ‘কলাগাছ ও কচুরিপানা থেকে কফিন, বছরে আয় ২৫ কোটি টাকা’ শীর্ষক প্রতিবেদনের জন্য এডিটর্স অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড পেয়েছেন নীলফামারী প্রতিনিধি তৈয়ব আলী সরকার। প্রতিবেদনটি গত ২৬ অক্টোবর প্রকাশিত হয়েছে।